• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঠাকুরগাঁওয়ে তাপদাহে চিন্তিত মিষ্টিকুমড়া চাষিরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:১৭ পিএম
ঠাকুরগাঁওয়ে তাপদাহে চিন্তিত চাষিরা
মিষ্টিকুমড়া

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও প্রতিনিধি: উত্তরের কৃষি প্রধান এবং কৃষিতে স্বনির্ভর জেলা ঠাকুরগাঁও। আশে পাশের অন্য জেলা গুলির তুলনায় এ জেলায় সব ধরনের ফসল ও সবজির চাষ হয় অনেক ভালো। মিষ্টি কুমড়ার চাষের ক্ষেত্রেও এর ব্যতিক্রম ঘটেনা। এ জেলার মিষ্টি কুমড়া সাইজে বড় এবং সুস্বাদু হওয়ায় এষানকার মিষ্টি কুমড়ার চাহিদা রয়েছে সারা দেশব্যাপি।

তবে চলতি মৌসুমে তাপমাত্রার পরিমান বৃদ্ধিতে কিছুটা ব্যহত হচ্ছে মিষ্টি কুমড়ার চাষে। দাম কিছুটা ভাল থাকলেও গাছের পাতা ও গাছ হলদে বর্ণ ধারণ করায় আশাতীত ফলন নিয়ে ভাবছেন চাষীরা। ফলে চলমান তাপদাহে বেশ দুশ্চিন্তায় পড়েছেন জেলার মিষ্টিকুমড়া চাষিরা। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রমতে , এ বছর জেলায় মোট ৩ হাজার ৯৮০ হেক্টর জমিতে সবজি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়। যার মধ্যে শুধু মিষ্টি কুমড়ার আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয় প্রায় ২ হাজার হেক্টর জমি। রবি জাতের মিষ্টি কুমড়ার আবাদ শেষে বর্তমানে খরিপ-১ জাতের মিষ্টি কুমড়ার আবাদ চলমান রয়েছে। গত বছরে ১ হাজার ১০৫ হেক্টর জমিতে খরিপ-১ জাতের মিষ্টি কুমড়ার চাষ করা হয়েছিল। এ জেলায় প্রধানত ২ ধরনের মিষ্টি কুমড়ার চাষ হয়ে থাকে। এর মধ্যে রবি জাতের কুমড়া ইতিমধ্যে বিক্রি হয়ে গেছে। বর্তমানে খরিপ-১ জাতের মিষ্টি কুমড়া ক্ষেতে রয়েছে।

ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুন কহরপাড়া এলাকার সফল চাষী ময়নুল ইসলাম জানান, গত মৌসুমের শুরুর দিকে ভাল ভলন ও দাম পাওয়ায় এ বছর মিষ্টি কুমড়ার চাষ করেছেন তিনি। এ মৌসুমে ৩০ একর জমিতে কুমড়া লাগিয়েছে। আরও প্রায় ১ মাসের মধ্যে মিষ্টি কুমড়া বিক্রি শুরু হবে। বর্তমানে বাজারে মনপ্রতি মিষ্টি কুমড়া ৭শ টাকা থেকে ৯শ টাকায় বিক্রি হচ্ছে। তবে তাপমাত্রা না কমলে বড় ধরনের ক্ষতির সম্মুখিন হতে হবে । 

সদর উপজেলার গড়েয়া এলাকার কৃষক মজিবর বলেন, ৫ বিঘা জমিতে মিষ্টি কুমড়া চাষ করেছি। গাছে ফুল এসেছে। অতিরিক্ত তাপমাত্রার ফলে কিছু কিছু গাছ হলুদ বর্ণের হয়ে গেছে। কৃষি অফিসের সাথে যোগাযোগ করছি, সমস্যা থেকে উত্তোরণের জন্য। আশা করছি ফলন ভাল হলে ন্যর্য্য মূল্য পাব।   

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ সিরাজুল ইসলাম বলেন, এ জেলায় মিষ্টি কুমড়ার ভাল ফলন হয়। প্রতি বছরের ন্যয় এ বছরও মাঠ পর্যায়ে কৃষকদের প্রযুক্তিগত পরামর্শ ও বিভিন্ন সহায়তা প্রদান করা হয়েছে। বর্তমানে খরিপ-১ জাতের মিষ্টি কুমড়ার আবাদ চলমান রয়েছে। বাজারে দামও ভাল রয়েছে। কৃৃষকদের মাঝে চলমান তাপদাহ নিয়ে সৃষ্ট নানা সমস্যা নিয়ে আমরা প্রতিনিয়ত পরামর্শ দিয়ে যাচ্ছি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image