• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সাত পেরিয়ে আট-এ বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৬ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১৮ পিএম
ছবি
দুষ্প্রাপ্য ছবি

নিউজ ডেস্ক: বাংলাদেশের সবচেয়ে বড় ইতিহাসচর্চাকেন্দ্রীক অনলাইন প্লাটফর্ম, সংগ্রহশালা ও সেবামূলক প্রতিষ্ঠান “বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র” -এর সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। আজকের দিনে ২০১৬ সালের ১৬ জুলাই ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার সন্তান সংগ্রাহক ও তরুণ গবেষক গিরিধর দে-এর হাত ধরে ব্যক্তিগত সংগ্রহের ১০ হাজার ছবি ও পেপার কাটিং নিয়ে প্রতিষ্ঠিত হয় স্বেচ্ছাশ্রমে গড়া এই প্রতিষ্ঠান। তথ্যসমৃদ্ধ দেশ ও জ্ঞানমনস্ক সমাজ গঠনের লক্ষে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠান এখন সারাদেশে জনপ্রিয়।

জানা যায়, ছোটবেলায় পিতা সুধীর কুমার দে এর থেকে সৃষ্টি হওয়া আগ্রহ পারিবারিক সংগ্রহের কিছু ছবি, পেপার কাটিং ও এন্টিক সংগ্রহ দিয়ে যাত্রা শুরু করেন গিরিধর দে। ২০১৬ সালে প্রতিষ্ঠা করেন “বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র”। অভিনব উপায়ে দুষ্প্রাপ্য ছবির মাধ্যমে তুলে ধরেন দেশের অতীত ইতিহাস, ঐতিহ্য, সংগ্রাম, সংস্কৃতি ও কৃষ্টিকে। শুরুর দিকে মাত্র ১০ হাজার সংগ্রহ সংখ্যা নিয়ে যাত্রা শুরু করেন পরবর্তীতে সংগ্রহ সংখ্যা বাড়াতে অবলম্বন করেন বিভিন্ন উপায়। দেশব্যাপী দুষ্প্রাপ্য দলিলাদি সংগ্রহ, সেগুলো চর্চা, গবেষণা, তথ্য বিকৃতি রোধ ও ডিজিটাল ভাবে সংরক্ষণ করেন তারা। সময়ের সাথে বেড়েছে কাজের পরিধি।

বর্তমানে প্রতিষ্ঠানটির সংগ্রহে বিস্তারিতসহ রয়েছে প্রায় ৮০ হাজার দুষ্প্রাপ্য ছবি ও দলিলাদি। শুধু তাই নয়, সংগ্রহ, চর্চা, গবেষণা, প্রচার ও ডিজিটাল ভাবে সংরক্ষণের পাশাপাশি বিনামূল্যে বিভিন্ন সেবাপ্রদানও করেন তারা। দেশব্যাপী ইতিহাস, সংস্কৃতি নিয়ে সৃষ্টিশীল কাজের প্রসার বৃদ্ধিতে বিভিন্ন প্রতিষ্ঠান ও জনসাধারণকে বিনামূল্যে বিভিন্ন সেবা-ও প্রদান করে প্রতিষ্ঠানটি। সেবাপ্রদানের ভেতর তথ্য-ছবি-ভিডিও-দলিল-দস্তাবেজ-নথি-পত্রিকা সরবরাহ, হারানো বন্ধু/পরিবার/স্বজন খুঁজে পেতে সহায়তা, গবেষকদের সহায়তা প্রদান, তথ্যসূত্র সরবরাহ ইত্যাদি উল্লেখযোগ্য। সেবা গ্রহণের ক্ষেত্রে নিবন্ধিত সদস্য কিংবা প্রতিষ্ঠান চাইলেই একটি গুগল ফরম পূরণ পূর্বক সেবাগুলো গ্রহণ করতে পারে: (আবেদন ফরম লিংক: https://forms.gle/zrzWXzGqS1fUPs84A)

সামাজিক যোগাযোগ মাধ্যমে “বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র”-এর মোট সদস্য সংখ্যা প্রায় ১৫ লাখ। সারাদেশে রয়েছে অসংখ্য ভলান্টিয়ার। প্রতি মাসে শুধুমাত্র অনলাইনেই তাঁদের রিচ/পাঠক সংখ্যা প্রায় ১০ কোটি।  স্বেচ্ছাশ্রমে দেশ ও জাতির কল্যাণে কাজ করার স্বীকৃতিস্বরুপ ভূষিত হয়েছে নানা সন্মাণনায়। ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১’ , নেপাল-বাংলাদেশ ফ্রেন্ডশীপ অ্যাওয়ার্ড ২০২৩, , 'হিরো অ্যাওয়ার্ড ২০২২', 'অগ্রযাত্রা কর্মদীপ্ত পদক ২০২২' সহ কাজের স্বীকৃতিস্বরুপ নানাসময়ে নানা দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন প্রতিষ্ঠানটি।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image