• ঢাকা
  • শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রায় উত্তপ্ত সমুদ্র পৃষ্ঠ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৮ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:০৫ পিএম
মার্কিন সরকারের দেয়া তথ্য
সমুদ্র পৃষ্ঠের গড় তাপমাত্রা

নিউজ ডেস্ক:   সমুদ্র পৃষ্ঠে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এপ্রিলের শুরু থেকে এখন পর্যন্ত সমুদ্র পৃষ্ঠের গড় তাপমাত্রা ছিল ২১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা স্যাটেলাইটের সাহায্যে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা রেকর্ড শুরু করার পর থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ।

মার্কিন সরকারের দেয়া তথ্যের ভিত্তিতে এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছ দ্য গার্ডিয়ান।  

জলবায়ু বিজ্ঞানীরা বলছেন, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের দেয়া তথ্যানুসারে এপ্রিলের শুরু থেকে এখন পর্যন্ত সমুদ্র পৃষ্ঠের গড় তাপমাত্রা ছিল ২১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এর আগে সর্বোচ্চ তামপাত্রা রেকর্ড করা হয়েছিল ২০১৬ সালে, ২১ ডিগ্রি সেলসিয়াস।

ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলসের জলবায়ু বিজ্ঞানী অধ্যাপক ম্যাথু ইংল্যান্ড বলেছেন, ‘তাপমাত্রা বৃদ্ধির বর্তমান গতিপথ দেখে মনে হচ্ছে এটি সব অনুমান ভুল প্রমাণ করে দিয়েছে। অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে।’

বিজ্ঞানীরা বলছেন, এর আগের তিন বছর প্রশান্ত মহাসাগরের বিশাল গ্রীষ্মমণ্ডলজুড়ে লা নিনা অবস্থা তাপমাত্রা কমাতে সাহায্য করেছে এবং ক্রমবর্ধমান গ্রিনহাউস গ্যাস নির্গমনের প্রভাবকে কমিয়ে দিয়েছে। কিন্তু এখন আবার তামপাত্রা বাড়ছে।

বিজ্ঞানীরা বলছেন, চলতি বছরের শেষ দিকে প্রশান্ত মহাসাগরের প্রতিকূল আবহাওয়াকে আরও প্রতিকূল করে তুলতে পারে এবং তাপমাত্রা বৃদ্ধির অতীত রেকর্ড ছাড়িয়ে যেতে পারে।  

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image