• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সরকারি মেডিক্যালে শিক্ষক ও আসন বাড়ছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৫৩ পিএম
মেডিক্যালে শিক্ষক ও আসন বাড়ছে
সরকারি মেডিক্যাল কলেজ

নিউজ ডেস্ক : সরকারি মেডিক্যাল কলেজে শিক্ষক ও আসনসংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে দেশের হাসপাতালের সেবা কার্যক্রম সংক্রান্ত সভা শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা সিট (আসন) বাড়াচ্ছি। বেসরকারিতে সিট আছে সাড়ে ৬ হাজারের মতো। আর সরকারি মেডিক্যাল কলেজে সিট আছে সাড়ে ৪ হাজার। সরকারি মেডিক্যাল কলেজগুলোতে গত ৩ বছরে প্রায় ১২শ’ সিট বাড়ানো হয়েছে। আরও সিট বাড়ানো হবে।

বেসরকারি মেডিক্যাল কলেজে আসনসংখ্যা বাড়ানো হয়েছে। এখন আমরা আর সেভাবে বাড়াতে চাচ্ছি না।’

মন্ত্রী বলেন, ‘সভায় বেশকিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। মেডিক্যাল কলেজের শিক্ষা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, নার্সিংয়ের শিক্ষা, ম্যাটস আইএইচটি-এসব বিষয়ে কথা হয়েছে। ল্যাবরেটরি আধুনিকায়নের বিষয়েও আলোচনা হয়েছে।

‘শঙ্কার বিষয় হলো, মেডিক্যাল কলেজগুলোতে শিক্ষক আছেন খুবই কম। প্রফেসর যা প্রয়োজন তার তুলনায় আছেন অর্ধেক। আমরা এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেব। নতুন নিয়োগের পাশাপাশি পদোন্নতি দিয়ে এবং ট্রেনিংয়ের মাধ্যমে আমরা এটি পূরণের চেষ্টা করব।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মেনে গবেষণায় গুরুত্ব দেয়া হচ্ছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, রিসার্চ আমাদের দেশে খুব কম হয়। আমরা রিসার্চের ওপর গুরুত্ব দিয়েছি৷

১৮৬টি কেন্দ্রে শিশুদের টিকা কার্যক্রম শুরু হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমরা দেশবাসীকে বিশেষ করে অভিভাবকদের আহ্বান জানাচ্ছি, তারা যেন ৫ থেকে ১১ বছরের শিশুকে টিকা কেন্দ্রে নিয়ে আসেন এবং শিশুকে টিকা গ্রহণের সুযোগটা গ্রহণ করেন।

এক ডোজ করে টিকা দেয়া হলে প্রায় আড়াই কোটি টিকা লাগবে। সরকারের হাতে ৩০ লাখ করোনা প্রতিরোধী টিকা আছে। আরও এক কোটি টিকার প্রতিশ্রুতি পেয়েছি৷ আমরা তা পর্যায়ক্রমে পাব। আর কার্যক্রম চলমান থাকবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image