• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আটোয়ারীতে জাতীয় তথ্য বাতায়নে হালনাগাদ তথ্য নেই, বিপাকে সাধারণ মানুষ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৪ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৪৫ পিএম
আটোয়ারীতে জাতীয় তথ্য বাতায়নে হালনাগাদ তথ্য নেই, বিপাকে সাধারণ মানুষ
উপজেলা নির্বাচন অফিস

মোঃ ইউসুফ আলী, আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : ডিজিটাল বাংলাদেশের সুবিধা ঘরে ঘরে পৌঁছে দেওয়ার জন্য সরকার প্রতিটি দপ্তরের তথ্য দিয়ে জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট তৈরী করেছেন। ইন্টারনেট সুবিধা গ্রামীণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে ইউনিয়ন পর্যায়ে ই-তথ্য সেবা কেন্দ্র চালু করা হয়েছে। সরকারের ডিজিটাল কার্যক্রমে অন্যতম একটি হলো ‘জাতীয় তথ্য বাতায়ন’ তথ্য জানার অধিকার সবার। জেলার- উপজেলার কোথায় কি আছে, কি সেবা কিভাবে পাওয়া যাবে ? তথ্য নিয়ে স্থান-কাল-পাত্র জেনে সেবা গ্রহণ করলেই সঠিক সেবা পাওয়া সম্ভব। সেখান থেকে প্রয়োজনীয় তথ্য নিয়ে কাজে লাগাবেন নাগরিকেরা। পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার তথ্য বাতায়নে এই উপজেলার পরিচিতি, ইতিহাস, ঐতিহ্য, ভৌগোলিক ও অর্থনীতি সহ অনেক অজানা এবং প্রয়োজনীয় তথ্য রয়েছে। কিন্তু উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের তথ্য বাতায়নের ওয়েবসাইটে সঠিক তথ্য মিলছে না। 

এটি করা হচ্ছে না হালনাগাদ। এতে নাগরিকেরা বিভ্রান্ত হচ্ছেন। উপজেলার তথ্য বাতায়নে দেখা গেছে, উপজেলা নির্বাচন অফিসের তথ্যসমুহ প্রায় দেড় যুগ ধরে হালনাগাদ করা হয়নি। উপজেলা নির্বাচন অফিসার মোঃ শহিদুল আলম এক বছর আগে অবসরে গেছেন,সেখানে তার নাম রয়েছে। 

নির্বাচন অফিসের কর্মচারীর তালিকায় সাঁট মুদ্রাক্ষরিক ও কম্পিউটার অপারেটর পদে মোঃ দলিল উদ্দীনের নাম রয়েছে। দলিল উদ্দীন প্রায় একযুগ আগে কর্মকর্তা পদোন্নতি পেয়ে অন্যত্রে চাকুরী করছেন। উপজেলা কৃষি অফিসের এ্যাকাউন্টেন্ড মোঃ আবু রায়হান পদোন্নতি পেয়ে এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আবু বক্কর সিদ্দিক দীর্ঘদিন আগে অন্যত্রে বদলী হয়েছেন। 

উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবু মনসুর ও কর্মচারী শৈলেন চন্দ্র বর্মন অবসর নিয়েছেন। জাতীয় তথ্য বাতায়নের তালিকায় তাদেরকে কর্মরত দেখানো হয়েছে। আটোয়ারী থানার তথ্যও দীর্ঘদিন যাবত হালনাগাদ করা হয়নি। থানার তথ্য বাতায়নে দেখা গেছে, মোঃ শাহা আলম ওসি হিসাবে ২৩ জুলাই ২০১৪ আটোয়ারী থানায় যোগদান করেন এবং ২০ সেপ্টেম্বর ২০১৬ তারিখে বদলী হয়ে অন্যত্রে চলে যান। 

আটোয়ারী থানার বর্তমান ওসি মোঃ সোহেল রানা জানান, জাতীয় তথ্য বাতায়ন অত্যন্ত গুরুত্বপুর্ণ। আমি বিষয়টি নিয়ে ভাবিনি। আজ-কালের মধ্যেই তথ্য বাতায়নে আটোয়ারী থানার হাল নাগাদ তথ্য দিয়ে দিব। 

উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়, পাট উন্নয়ন কর্মকর্তার কার্যালয় সহ বেশ কয়েকটি দপ্তরের তথ্য হালনাগাদ পাওয়া যায়নি। জাতীয় তথ্য বাতায়নে আটোয়ারী উপজেলার স্যাটেলমেন্ট অফিসের কোন নাম পাওয়া যায়নি। এব্যাপারে ওই দপ্তরের নক্শা কারক মোঃ আতিকুল ইসলাম বলেন, আগে স্যাটেলমেন্ট অফিসের কোন তথ্য জাতীয় তথ্য বাতায়নে অন্তর্ভুক্ত করা হয়নি। অতি দ্রুত অফিসের প্রয়োজনীয় তথ্যাদি জাতীয় তথ্য বাতায়নে আপলোড দেওয়ার ব্যবস্থা করছি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মোঃ হুমায়ুন কবির বলেন, জাতীয় তথ্য বাতায়নে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তথ্য দেওয়া ছিল। ইদানিং নতুন বেশ কিছু কর্মচারী যোগদান করার কারণে নতুন তথ্যাদি সংযোজন কাজ চলছে। স্থানীয় সচেতন মহলের অভিযোগ, সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের উদাসিনতা আর অদক্ষতার জন্যই জাতীয় তথ্য বাতায়নের মতো সরকারের একটি ভালো উদ্যোগ কেবল নাম পরিচয়ের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে তথ্য বাতায়ন ঘেটে আটোয়ারী উপজেলার বিভিন্ন দপ্তরের প্রয়োজনীয় তথ্য না পেয়ে অনেকেই বিষ্মিত হয়েছেন। 

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম বলেন, প্রত্যোকটি দপ্তরকে আলাদা আইডি ও পাসওয়ার্ড দেয়া হয়েছে। তাই তথ্য বাতায়নের কাজটি নিজ নিজ দপ্তর আপডেট করে থাকে। নিয়মিত তথ্য আপডেট না থাকায় তিনি প্রত্যেক দপ্তরকে নিজেদের তথ্য আপডেট করার জন্য প্রতি মাসিক মিটিংয়ে তাগাদা দিয়ে থাকেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image