• ঢাকা
  • রবিবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মহাসমাবেশের সহিংসতা সরকারের পূর্বপরিকল্পিত: আইএইচআরসি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০২ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:১৩ পিএম
মহাসমাবেশের সহিংসতা সরকারের পূর্বপরিকল্পিত
আইএইচআরসি

নিউজ ডেস্ক : গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ কে কেন্দ্র করে যে সহিংসতার ঘটনা ঘটেছে তা সরকারের পূর্ব পরিকল্পিত বলে দাবি করেছে ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন (আইএইচআরসি)।

২ নভেম্বর (বৃহস্পতিবার) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে এ দাবি করেন ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন, বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট এম এ হাশেম রাজু।

বিবৃতিতে এম এ হাশেম রাজু বলেন, গত ২৮ অক্টোবর বিএনপিকে মহাসমাবেশের অনুমতি প্রদানের পরও মহাসমাবেশ চলাকালে ইচ্ছাকৃত ভাবে অতিরিক্ত শক্তি প্রয়োগ করেছে পুলিশ। যদিও সব পক্ষই সহিংসতা করেছে, তবু রাজনৈতিক বিরোধীদের ওপর পুলিশের অব্যাহত দমনপীড়নের কারণে এসব ঘটনা ঘটেছে।

তিনি বলেন, আইএইচআরসি গভীরভাবে উদ্বেগ, উৎকণ্ঠা, আতঙ্কের মধ্যে বাংলাদেশের সামগ্রিক অবস্থা দৃষ্টিগোচর করেছে যে বিএনপিকে সরকার সমাবেশের অনুমতি প্রদান করে আবার ডিএমপিকে দিয়ে  ইলেকট্রিসিটি লাইন ও মাইকের সংযোগ বিচ্ছিন্ন করে নির্বিচারে সাউন্ড গ্রেনেড, টিয়ারসেল, শত—শত রাউন্ড গুলি বর্ষণ, লাঠিচার্জ করে বিরোধীদলের গণতান্ত্রিক অধিকার, বাকস্বাধীনতা থেকে বঞ্চিত করার লক্ষ্যে সমাবেশ পন্ড করে দেয়। এর ফলে জনগণের জানমালের ক্ষয়—ক্ষতি, বাস পুড়ানো, পুলিশ কনস্টেবল আমিরুল ইসলাম পারভেজকে দুর্বৃত্তরা নির্মমভাবে দিনে দুপুরে হত্যা করে। অন্যদিকে যুবদল নেতা শামীম মোল্লা, সাংবাদিক রকিব ভুঁইয়া পুলিশের গুলিতে গুলিবিদ্ধ হয়ে নির্মমভাবে মৃত্যুবরণ করেন। গত ১৫ বছর ধরে মানুষের সাংবিধানিক অধিকার, গণতন্ত্র, ভোটাধিকার, আইনের শাসন একেবারেই অনুপস্থিত। এই ঘটনাগুলো প্রমাণ করে দীর্ঘকাল ধরে বাংলাদেশের মাটিতে চরমভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।

ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন, বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট আরো বলেন, ৩১ অক্টোবর বিএনপিসহ বিরোধী দলের ডাকা রেলপথ, রাজপথ, নৌ—পথ অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে সহিংসতা, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগে বাধা, বিরোধী দলীয় নেতা কর্মীদের গ্রেফতার, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রাখাসহ গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে এমন যেকোনো উদ্যোগ নির্বাচন পরিচালনার ক্ষমতাকে প্রশ্নবিদ্ধ করবে। গত কয়েক দিনে বিরোধী দলের কর্মসূচিতে অনেক নেতাকর্মী পুলিশের গুলিতে নিহত ও আহত হয়েছে।

আইএইচআরসি মনে করে দেশে গণতন্ত্র, আইনের শাসন, মানুষের ভোটাধিকার প্রয়োগসহ শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার বিরোধী দলকে নিয়ে জরুরীভাবে সমঝোতায় পৌঁছানো এখন সময়ের দাবি। আমরা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ রাজনৈতিক বন্দিদের মুক্তি, বিরোধী নেতাকর্মীদের বাসায় বাসায় তল্লাশি বন্ধ, গায়েবী মামলা বাতিল এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকার সুরক্ষিত রাখার আহ্বান জানাচ্ছি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image