• ঢাকা
  • শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০১ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বন্দুক কেনাবেচা বন্ধে আইন করছে কানাডা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০১ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৪৫ পিএম
বন্দুকের মতো দেখতে খেলনা নিষিদ্ধ করা হয়েছে
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

নিউজ ডেস্ক:  বন্দুক কেনাবেচা নিষিদ্ধের মতো ঐতিহাসিক পদক্ষেপ নিতে যাচ্ছে কানাডা সরকার। সোমবার (৩০ মে) অস্ত্র নিয়ন্ত্রণ প্যাকেজের আওতায় হ্যান্ডগানের মালিকানা বাতিলের ধারা রেখে একটি আইন প্রস্তাব করা হয়েছে। এতে নিষিদ্ধ করা হচ্ছে বন্দুক ক্রয় ও বিক্রয়। এছাড়া এতে ম্যাগাজিনে সীমাবদ্ধতা এবং বন্দুকের মতো দেখতে খেলনা নিষিদ্ধ করা হয়েছে। খবর প্রকাশ করেছে সিবিএস নিউজ।

বার্তা সংস্হাটি জানিয়েছে, প্রস্তাবিত এই আইনে ম্যাগাজিনের সক্ষমতা কমিয়ে আনা এবং বন্দুকের মতো দেখতে কিছু খেলনা নিষিদ্ধের কথাও বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিশু ও দুই জন শিক্ষক নিহতের সপ্তাহখানেক পর কানাডার সরকার এ আইনের প্রস্তাব করলো।

দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, বন্দুক সহিংসতা বেড়ে যাওয়ায় নতুন ব্যবস্হা নেওয়া প্রয়োজন হয়ে পড়েছিল। তিনি বলেন, দ্রুত ও দৃঢ় পদক্ষেপ না নিলে পরিস্হিতি যে দিনে দিনে খারাপ হচ্ছে এবং মোকাবিলা করা কঠিন হয়ে পড়েছে, তা কেবল আমাদের দক্ষিণ সীমান্তের দিকে তাকালেই বোঝা যায়।

নতুন আইনে বন্দুকসংক্রান্ত খেলাধুলায় জড়িত শুুটার, অলিম্পিক অ্যাথলেট ও নিরাপত্তারক্ষীদের হ্যান্ডগান কেনায় ছাড় দেওয়া হয়েছে। এখন যে কানাডিয়ানদের কাছে পিস্তল, রিভলবারের মতো হ্যান্ডগান আছে, তারা সেগুলো রাখতে পারবেন।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image