• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দক্ষিণ আফ্রিকা ৩৮ রানে হারলো নেদারল্যান্ডের কাছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:০১ পিএম
ক্রিকেট
নেদারল্যান্ড ক্রিকেটারদের উল্লাস

নিউজ ডেস্ক: প্রথমে ব্যাটিং এবং তারপর বোলিংয়ে বিস্ময়কর কাজ করে, নেদারল্যান্ডস ধর্মশালায় দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে পরাজিত করে ২০২৩ বিশ্বকাপের দ্বিতীয় বড় আপসেট তৈরি করেছিল।

 টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৪৩ ওভারে ৮ উইকেটে ২৪৫ রান করে নেদারল্যান্ডস। দলের পক্ষে, সাত নম্বরে খেলতে থাকা অধিনায়ক স্কট এডওয়ার্ডস ৬৯ বলে ৭৮* রানের অপরাজিত থাকেন, যার মধ্যে ছিল ১০টি চার ও ১টি ছক্কা।

 যেখানে বোলিংয়ে লোগান ভ্যান বেক আউট করেছেন সর্বোচ্চ ৩ জন আফ্রিকান ব্যাটসম্যানকে।

লক্ষ্য তাড়া করতে নেমে ৪২.৫ ওভারে ২০৭ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকান দল। দলের হয়ে ছয় নম্বরে আসা ডেভিড মিলার ৪টি চার ও ১ ছক্কায় ৪৩ রানের (৫২ বলে) সবচেয়ে বড় ইনিংস খেলেন। এছাড়া কেশব মহারাজ ৯ উইকেটে ব্যাট করতে গিয়ে ৫ চার ও ১ ছক্কার সাহায্যে ৪০ রান (৩৭ বল) করলেও দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারেননি।

রান তাড়া করতে গিয়ে একটানা উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। দলকে জয়ের জন্য বড় ইনিংস খেলতে পারেননি কোনো ব্যাটসম্যান। যদিও এক সময় মিলারের চোখ ক্রিজে থাকার পর আফ্রিকার জয়ের কিছু আশা বেড়ে গিয়েছিল, কিন্তু ভ্যান বেক তাকে বোল্ড করে বিপক্ষ দলের আশা ভঙ্গ করে দেন। তবে এর আগে ড্রপ ক্যাচ দিয়ে জীবন পেয়েছিলেন মিলার।

কুইন্টন ডি ককের ফর্মে প্রথম উইকেট হারায় আফ্রিকা। গত দুই ম্যাচেই সেঞ্চুরি করা ডি কক ২০ (২২) রানের ইনিংসে ভ্যান ডের মেরওয়ের শিকার হন। এর কিছুক্ষণ পর দশম ওভারে ওপেন করতে আসা অধিনায়ক টেম্বা ওয়াবুমাও বিদায় নেন। এভাবে ৩৯ রানে দ্বিতীয় ধাক্কা পেল আফ্রিকা।

এরপর এইডেন মার্করাম ০১ রান করে প্যাভিলিয়নে ফেরেন রাসি ভ্যান ডের ডুসেন ০৪ রান করে। 

মার্করাম ১১ তম ওভারে ডাচ বোলার ভ্যান মিকারেনের শিকার হন এবং ১২ তম ওভারে ভ্যান ডের ডুসেন ভ্যান ডের মেরওয়ের শিকার হন। তারপর কিছু সময়ের জন্য ডেভিড মিলার এবং হেনরিখ ক্লাসেন ইনিংসের হাল ধরেন এবং উভয়েই পঞ্চম উইকেটে ৪৫ (৪৫) রানের জুটি গড়েন, কিন্তু ১৯তম ওভারে ভ্যান বেক হেনরিখ ক্লাসেনকে (২৮) আউট করে এই ক্রমবর্ধমান জুটির অবসান ঘটান। ।

এর পর মার্কো জেনসেন ০৯ রান করে বোল্ড আউট হন এবং তারপর ডেভিড মিলার (৪৩), যিনি দক্ষিণ আফ্রিকার শেষ ভরসা বলে মনে করা হয়, ভ্যান বেকের বলে বোল্ড আউট হন। 

এভাবে ৩০.৬ ওভারে ১৪৫ রানে ৭ উইকেট হারিয়ে আফ্রিকা। এরপর ২২ রান করে জেরাল্ড কোয়েটজি এবং ৯ রান করে কাগিসো রাবাদা আউট হন।

নেদারল্যান্ডসের বোলাররা বিস্ময়কর কাজ করেছে, সর্বোচ্চ ৩ উইকেট নেন লোগান ভ্যান বেক। এছাড়া পল ভ্যান মিকেরেন, রোয়েলফ ভ্যান ডার মেরওয়ে এবং বাস ডি লিড ২টি করে উইকেট নেন। যেখানে কলিন অ্যাকারম্যান পেয়েছেন ১টি সাফল্য।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image