• ঢাকা
  • রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাশিয়া দুপক্ষের সঙ্গে সংলাপে পরিস্থিতি শান্ত করতে চায়: পুতিন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৩০ পিএম
পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

নিউজ ডেস্ক: ইসরাইল-হামাস যুদ্ধ নিয়ে আবারো বিবৃতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন বলেন, হামাস ইসরায়েলের ওপর নৃশংস হামলা চালিয়েছে কিন্তু এখন ইসরায়েল যে হামলা চালাচ্ছে তাও নৃশংস।

গাজা এলাকায় মানুষের ওপর হামলার বিষয়ে তিনি বলেন, স্পষ্টতই এটা কারো পক্ষে মেনে নেওয়া সহজ নয়। ইসরায়েল-গাজার সাম্প্রতিক সঙ্কট আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানের আহ্বান জানিয়েছেন পুতিন। তিনি আরও বলেন,  রাশিয়া সাহায্য করতে পারে কারণ তার উভয় পক্ষের সাথে সু সম্পর্ক রয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো দেশের বাইরে গেছেন রুশ প্রেসিডেন্ট। কিরগিজস্তানের রাজধানীতে তিনি সাংবাদিকদের বলেন, মধ্যপ্রাচ্যে যা ঘটছে সে বিষয়ে রাশিয়া সচেতন। গাজা এলাকা অবরোধ করেছে ইসরাইল। ইসরায়েল ক্রমাগত বিমান হামলা চালাচ্ছে। গাজার সব মানুষ হামাসকে সমর্থন করে না।

পুতিন বলেন, ইসরায়েল ব্যাপকভাবে এবং অত্যন্ত নিষ্ঠুর উপায়ে জবাব দিচ্ছে। তিনি বলেন, আমেরিকাতে গাজা হামলার বিষয়ে আলোচনা চলছে, গাজা অবরোধের কথা বলা হচ্ছে। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে লেনিনগ্রাদের অবরোধের মতো। (বর্তমানে সেন্ট পিটার্সবার্গ) দ্বিতীয় বিশ্বযুদ্ধে।

তিনি বলেন, গাজা অবরোধ আমার দৃষ্টিকোণ থেকে অগ্রহণযোগ্য। সেখানে (গাজা) ২০ লাখের বেশি মানুষ বাস করে। এই সব মানুষ হামাসকে সমর্থন করে না। সেখানে নারী ও শিশুসহ সবাই ক্ষতিগ্রস্ত হবে। রাশিয়া বিষয়টি সমাধানে সহায়তা করতে পারে।

এর আগে, পুতিন বলেছিলেন গাজায় ইসরায়েলি হামলার ফলে বেসামরিক হতাহতের সংখ্যা  অনেক বেশি হবে। রাশিয়া ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক ঐতিহ্যগতভাবে শক্তিশালী ছিল, কিন্তু পুতিন ইউক্রেনে যুদ্ধ শুরু করলে র দুই দেশের মধ্যে উত্তেজনা শুরু হয় ।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image